1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

নালিতাবাড়ীতে সরকারী জমি থেকে ভূ-গর্ভস্থ বালু উত্তোলনের দায়ে মামলা, একজন গ্রেফতার

  • আপডেট টাইম :: সোমবার, ৪ মার্চ, ২০২৪

নালিতাবাড়ী (শেরপুর) : সবধরণের বিধিনিষেধ উপেক্ষা করে নদী তীরবর্তী বারমারী বাজার সংলগ্ন সরকারী জমি থেকে ভূ-গর্ভস্থ খনিজ সম্পদ বালু উত্তোলন ও বিপণন করায় মামলা দায়েরের ঘটনায় রসুল মামুদ নামে এক অবৈধ বালু ব্যবসায়ীকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

রোববার (৩ মার্চ) মধ্যরাতে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বারমারী বাজার এলাকা থেকে তাকে গ্রেফতারের পর সোমবার আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

সূত্রমতে, বারমারী বাজার সংলগ্ন আন্দারুপাড়া গ্রামস্থ চেল্লাখালী নদী তীরবর্তী প্রায় এক একর (৯৬ শতক) জমি সরকারের কাছ থেকে লীজ গ্রহণ করে ভোগদখল করছিল রসুল মামুদ। ভোগদখল অবস্থায় বেশকিছু জমি অন্যত্র বিক্রি করে লীজের শর্ত ভঙ্গ করায় ২০১৬ সালে ওই জমির লীজ বাতিল করা হয়। এরপর গত কয়েক বছর যাবত ওই জমিতে শ্যালু চালিত ড্রেজার বসিয়ে প্রতিনিয়ত ভূ-গর্ভস্থ খনিজ বালু ও নুড়ি উত্তোলন করে আসছিল রসুল মামুদ। বিভিন্ন সময় দফায় দফায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হলেও বন্ধ হয়নি অবৈধ বালু উত্তোলন। ফলে গত কয়েক বছরে অন্তত ৫০ শতক জমির ৪০ থেকে ৫০ ফুট পর্যন্ত গভীর করে অন্তত অর্ধকোটি টাকার বালু বিক্রি করে সরকারের সম্পদ বিনষ্টের পাশাপাশি পরিবেশের বারোটা বাজায় সে। তীর ধ্বংস করে বদলে দেয় চেল্লাখালী নদীর গতিপথ। গেল বছর ওই গর্তের পাশে থাকা বিএসডিসি’র নিয়ন্ত্রাধীন একটি সেচপাম্পের পাকা নালা ধ্বসে প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়। বর্তমানে পাশে থাকা মসজিদ, বাড়িঘর এবং বৈদ্যুতিক খুঁটি হুমকীর মুখে পড়েছে। এমতাবস্থায় স্থানীয়রা বাধা দিলেও তা মানেনি রসুল মামুদ। জনপ্রতিনিধির আদেশও উপেক্ষা করে চলছিল বালু উত্তোলন। বাধ্য হয়ে সম্প্রতি এলাকাবাসী সহকারী কমিশনার (ভূমি) বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। এরই প্রেক্ষিতে রোববার রাতে নন্নী-পোড়াগাঁও ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা রেজাউল করিম বাদী হয়ে নালিতাবাড়ী থানায় লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে রাতেই পুলিশ রসুল মামুদকে গ্রেফতার করে।

বিষয়টি নিশ্চিত করে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল আলম ভুইয়া জানান, মামলার প্রেক্ষিতে রসুল মামুদকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!