শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ০৮:৪৫ পূর্বাহ্ন

সুইজারল্যান্ডে বসে ইয়েমেনে শান্তির ডাক

সুইজারল্যান্ডে বসে ইয়েমেনে শান্তির ডাক

yemen_rebels

আন্তর্জাতিক ডেস্ক :

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ আয়োজিত সম্মেলনে ইয়েমেন ইস্যু নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়ে চলেছে, যাতে অংশ নিয়েছে ইয়েমেনের প্রবাসী সরকার এবং বিদ্রোহী হুতি শিয়াগোষ্ঠীর প্রতিনিধিরা।

এছাড়া ইয়েমেনের সাবেক রাষ্ট্রপ্রধান আলি আব্দুল্লাহ সালেহর রাজনৈতিক দল জেনারেল পিপলস কংগ্রেসসহ অপরাপর বিরোধী দলগুলোর প্রতিনিধিদের শিগগিরই যোগ দেয়ার কথা রয়েছে।

সোমবার সকালে বৈঠকের প্রারম্ভকালে বক্তব্য রেখেছেন জাতিসংঘের মহাসচিব বান কি-মুন। উপসাগরীয় রাষ্ট্রগুলোর কূটনৈতিক ব্যক্তিদের সঙ্গে তোলা অন্তরঙ্গ মুহূর্তগুলোর ছবি জনমনে আশার সঞ্চার করেছে বলে জানা যায়।

অনুষ্ঠানের প্রারম্ভে আরও বক্তব্য রাখেন ইয়েমেনের জাতিসংঘ-প্রতিনিধি ইসমাইল আওলাদ শেখ আহমেদ। তিনি ইয়েমেনে তৎপর বিদ্রোহী ও বিরোধী দলসমূহের প্রতি আহ্বান জানান, এ মুক্ত আলোচনায় তারা যেন মুক্ত মন নিয়ে উপস্থিত হন এবং সংকট দূরীকরণে ইতিবাচক ভূমিকা পালন করেন।

জাতিসংঘের আরেক প্রতিনিধি আহমেদ ফৌজি যথাদ্রুত অস্ত্রবিরতির আহ্বান জানান। জানা যায়, দূর জেনেভায় এ আলোচানা শুরুর প্রাক্কালে ইয়েমেনে আরেক দফা বিমানহামলা চালিয়েছে সৌদি আরব। রোববার দিবাগত রাতে এ হামলা হুতিদের অস্ত্রাগার লক্ষ্য করে চালানো হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।


© All rights reserved © 2017 BanglarKagoj.Net
Desing & Developed BY ThemesBazar.Com