শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ০৮:৫৭ পূর্বাহ্ন

বাংলাদেশকে মমতার চিঠি

Momota1434426703

আন্তর্জাতিক ডেস্ক :

বাংলাদেশকে চিঠি দিয়েছেন মমতা। সোমবার মালদহের দুর্গাকিঙ্কর ভবনে প্রশাসনিক বৈঠক শুরুর আগে সাংবাদিকদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

কী নিয়ে চিঠি? মালদহের আম এ দেশে রপ্তানির জন্য বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাংবাদিকদের বলেন, ‘আম রপ্তানি নিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে। এটা দুই দেশের অভ্যন্তরীণ বিষয়। এখানে আলোচনা করে লাভ হবে না। চাষিরা আম বিক্রি করতে পারলে আমরা খুশি হব।’ এর পরে স্থানীয় অন্যান্য প্রসঙ্গে আলোচনায় ডুবে যান মুখ্যমন্ত্রী।

তবে বাংলাদেশকে মালদহের আম নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি দেওয়ার খবরে খুশি জেলার আম ব্যবসায়ী ও চাষিরা। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মালদহের ব্যবসায়ীরা। ব্যবসায়ী সংগঠন সূত্রের খবর, চার বছর ধরে বাংলাদেশে মালদহের আম রপ্তানি বন্ধ। কারণ, বাংলাদেশ সরকার আগের চেয়ে কর দ্বিগুণ বাড়িয়েছে।

মালদহের ব্যবসায়ী সমিতির সম্পাদক উজ্জ্বল সাহা বলেন, ‘মুখ্যমন্ত্রী আম রপ্তানি নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করায় আমরা খুব খুশি। কারণ, বাংলাদেশে আম রপ্তানি না হলে চাষি এবং ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়তে হবে।’

সরকারি সূত্রমতে, পশ্চিমবঙ্গে এবার প্রায় ১০ লাখ মেট্রিক টন আম উৎপাদিত হয়েছে। তার মধ্যে মালদহেই ৫ লাখ মেট্রিক টন। বিপুল পরিমাণ আম উৎপাদন হওয়ায় মাথায় হাত পড়েছে জেলার আমচাষিদের।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা


© All rights reserved © 2017 BanglarKagoj.Net
Desing & Developed BY ThemesBazar.Com