বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ০৯:০৫ অপরাহ্ন

পাইকগাছায় ক্যান্সার প্রতিরোধ বিষয়ক এ্যাডভোকেসী সভায় বক্তারা দেশে ১০ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত

পাইকগাছায় ক্যান্সার প্রতিরোধ বিষয়ক এ্যাডভোকেসী সভায় বক্তারা দেশে ১০ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :
খুলনার পাইকগাছায় ক্যান্সার প্রতিরোধে প্রচারাভিযানের অংশ হিসেবে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায় বক্তারা বলেছেন, ক্যান্সার একটি ঘাতক ব্যাধি। দেশে প্রতি বছর ২ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মৃত্যুবরণ করে। ২১% মাতৃ মৃত্যুর কারণ ক্যান্সার উল্লে¬খ করে বক্তারা বলেন, বর্তমান দেশে প্রায় ১০ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত। এদের মধ্যে বেশির ভাগ ফুসফুস, স্তন ও জরায়ুর ক্যান্সারে আক্রান্ত। এ অবস্থা চলতে থাকলে ২০৩০ সালের মধ্যে ক্যান্সারে মৃত্যুর হার ১২.৭% দাঁড়াবে। ৪০% ক্যান্সার রোগ অভ্যাস পরিবর্তনের মাধ্যমে প্রতিরোধ করা যায় উল্লেখ করে ক্যান্সারে প্রতিরোধে বক্তারা তামাকজাত দ্রব্য ও চর্বিযুক্ত খাবার পরিহারসহ সচেতনতার উপর গুরুত্বারোপ করেন।
বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্স অডিটরিয়ামে স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্স আয়োজিত এ্যাডভোকেসী সভায় বক্তারা এসব কথা বলেন।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ শেখ সুফিয়ান রুস্তমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ নিতিশ চন্দ্র গোলদার, মেডিকেল অফিসার ডাঃ সুজন কুমার সরকার, ডাঃ সিকদার সাফিকুল ইসলাম, ডাঃ পার্থ প্রতীম দেবনাথ, ডাঃ শর্মিষ্ঠা দেবনাথ, ডাঃ আহসানারা বিনতে ময়না, ডাঃ মিঠুন দেবনাথ, ডাঃ মশিয়ার রহমান মুকুল, সিনিয়র স্টাফ নার্স হামিদা খাতুন, ফিরোজা খানম, রেহানা পারভীন ও ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠান পরিচালনা করেন, অফিস সহকারী নার্গিস বানু।


© All rights reserved © 2017 BanglarKagoj.Net
Desing & Developed BY ThemesBazar.Com