বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮, ০৯:০১ অপরাহ্ন

আমাদের হাত-পা বাঁধা, বাজেট আপোষের দলিল

আমাদের হাত-পা বাঁধা, বাজেট আপোষের দলিল

uz07rto0-e1405248822617

স্টাফ রিপোর্টার:

বাজেটকে আপোষের দলিল বলে মন্তব্য করেছে স্বয়ং অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। সেই তিনি এও বলেন, ‘বাজেট নিয়ে অনেকেই অনেক কথা বলেও আমাদের হাত-পা বাঁধা।’

রোববার দুপুরে জাতীয় সংসদের আইপিডি সম্মেলন কক্ষে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত বাজেট পরবর্তী পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘বাজেট নিয়ে অনেকেই অনেক কথা বলেন। কিন্তু আমাদের হাত-পা বাঁধা। এই সমাজে অনেকেই আছেন গাড়িতে পতাকা উড়িয়ে টাকা পাচার করেন। টিভি দখল করে বসে আছেন। এদের বিরুদ্ধে কিছু বলতে গেলেই সমস্যা হয়। তাই সরকারকে ধনী, দরিদ্র, মধ্যবিত্ত, ব্যবসায়ী, শিল্পপতি সব শ্রেণীর সঙ্গে আপোষ করতে হয়। বাজেট একটি আপোষের দলিল।’ তবে দুর্নীতি ও চুরি ঠেকাতে পারলে বাজেটের ‘খোলনচে’ পাল্টে দেয়া সম্ভব বলে তিনি দাবি করেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের মানুষের একটা ধারণা আছে বিশ্ব ব্যাংক, এডিবি, জাইকাসহ যারা ঋণ দেয় তা খয়রাতি। কিন্তু মনে রাখা দরকার এসব ঋণ মোটেও খয়রাতি সাহায্য নয়। তারা ঋণ দিয়ে সুদ নেয়। আমাদের সুদের টাকা পাই পাই করে পরিশোধ করতে হয়।’

‘বাজেট আমলারা কেন দেয়’ বিভিন্ন মহলের এমন সমালোচনার জবাব দিতে গিয়ে প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, ‘আমরা যারা সংসদে আছি, ফাইলপত্র দেখাশুনা করা তাদের কাজ নয়। আমরা দেখবো সংসদে জনগণের জন্য কি করা যায়। তাদের স্বার্থে বরাদ্দ হলো কি না। বাজেট আমলারাই করবেন। আমরা দেখবো কোন ক্ষেত্রে কি বরাদ্দ আছে।’ আইনি বাধা না থাকলে আমলারাও ভালো কাজ করতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।

সভায় লিখিত বক্তব্যে শিক্ষা, স্বাস্থ্য খাতে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ পর্যাপ্ত নয় বলে জানানো হয়। বিশেষ করে শিক্ষানীতি বাস্তবায়নে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো সুপারিশ করা হয়। একইসঙ্গে দক্ষ জনশক্তি গড়ে তুলতে স্বাস্থ্য খাতে বরাদ্দ পুনঃবিবেচনার দাবি করা হয়। এছাড়া মোবাইল ব্যবহারের উপর অতিরিক্ত ৫ শতাংশ কর বাড়ানোর সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করা হয়।

সুপ্র চেয়ারপারসন আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা, স্বতন্ত্র সংসদ সদস্য ডা. মো. রুস্তম আলী ফরাজী, জাসদের সংসদ সদস্য নাজমুল হক প্রধান প্রমুখ।


© All rights reserved © 2017 BanglarKagoj.Net
Desing & Developed BY ThemesBazar.Com